Aajkaal: the leading bengali daily newspaper from Kolkata
কলকাতা 7 বৈশাখ ১৪২১ সোমবার ২১ এপ্রিল ২০১৪
Aajkaal 33
 প্রথম পাতা   বাংলা  ভারত  সম্পাদকীয়  খেলা  আজকাল-ত্রিপুরা   পুরনো সংস্করন  বইঘর 
ভোটের মুখে ই ডি-র সক্রিয়তা নিয়ে প্রশ্ন তুললেন অমিত, মুকুল ।। মমতা ডালুবাবুকে ছুটিয়ে ছেড়েছেন! ।। সারদা-কাণ্ড: এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের অফিসারদের হাতে এল নতুন তথ্য ।। মোদি হাওয়া মুলায়মেই!--দেবারুণ রায়, মৈনপুরী ।। কোনও ম্যাচ ফিক্সিং করতে দেবেন না: মমতা ।। দুষ্কৃতীরা ভাবছে বাংলায় তাদের দলের সরকার চলছে: মানিক ।। সারদার কোটি কোটি টাকা কোথায় কার হাতে গেল তা প্রকাশ পাবেই: বুদ্ধ ।। রাজ্যে ফের পরিবর্তন চাইলেন নানা ঘটনায় আক্রাম্তরা ।। একই সুরে কারাত, মুলায়ম: কেন্দ্রে আসছে তৃতীয় মোর্চাই ।। নির্বাচন কমিশনের কাছে অবাধ, ভোটের দাবি বিশিষ্টদের ।। ছিটেফোঁটা বৃষ্টিতে স্বস্তি মিলল না ।। শাম্তিপূর্ণ ভোট চাইছে না শাসক দল: বিমান
খেলা

সিমিওনে-মোরিনহো, আনসেলোত্তি-গুয়ারদিওলা, উত্তেজনা বাড়ছে!

নাটক, টেনশন ছাপিয়ে প্রহসন!

বাগান সমর্থকদের অভিনন্দনে ভাসছেন সুব্রত

কমেন্ট্রি ছাড়ছি? আগে বোর্ড জানাক: শাস্ত্রী

আজ জিতলেই সুনীলরা চ্যাম্পিয়ন

পয়েন্ট সমান হলে প্লে অফে অবনমন!

প্রস্তাবিত তদম্ত কমিটিতে শাস্ত্রী, রাঘবন, প্যাটেল

হেরেও ইতিবাচক দিক খুঁজে পেয়েছেন নাইটরা

ফের ধুন্ধুমার জয় কিংস ইলেভেনের

শাস্ত্রী তো বোর্ডের মাইনে-করা লোক: মোদি

কাতারে বিশ্বকাপ ফুটবল: ঘুস দেওয়ার অভিযোগ এবার বার্সিলোনার বিরুদ্ধে

মেসির ওপর আস্হা রাখছেন বার্সিলোনা সভাপতি

খেতাবের আরও কাছে লিভারপুল

সিমিওনে-মোরিনহো, আনসেলোত্তি-গুয়ারদিওলা, উত্তেজনা বাড়ছে!

Google plus share Facebook share Twitter share LinkedIn share

কাশীনাথ ভট্টাচার্য

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে গতবারও দুটি ক্লাব ছিল স্পেনের৷‌ ফাইনালে উঠতে পারেনি একটিও! এবার? মঙ্গল-রাতে অ্যাটলেটিকো খেলবে চেলসির বিরুদ্ধে, বুধ-রাতে রিয়েলের মাঠে বায়ার্ন মিউনিখ৷‌ সিমিওনে বনাম মোরিনহো, আনসেলোত্তি বনাম গুয়ারদিওলা, চড়চড় করে উঠছে উত্তেজনার পারদ!

অ্যাটলেটিকো-চেলসি

অ্যাটলেটিকো দুর্দাম্ত খেলছে ঠিক, কিন্তু পারবে চেলসিকে হারাতে? সম্ভাবনা কম৷‌ প্রথমত, চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে নিজেদের মাঠে ফিরতি খেলার সুবিধে চেলসির৷‌ দ্বিতীয়ত, বোরুসিয়া ডর্টমুন্ডের কাছে যেভাবে ল্যাজেগোবরে হয়ে গতবার প্রথম ম্যাচেই ১-৪ হেরে ছিটকে গিয়েছিলেন মোরিনহো, অ্যাটলেটিকোর বিরুদ্ধে তেমন হওয়ার সম্ভাবনা কম৷‌ চেলসি রক্ষণ তুলনায় কম ভুলপ্রবণ৷‌ তৃতীয় এবং গুরুত্বপূর্ণ কারণ, দিয়েগো কোস্তা এবং গোলরক্ষক কোর্টোইসের সঙ্গে চেলসির সম্পর্ক৷‌ অ্যাটলেটিকোর স্ট্রাইকার পা বাড়িয়ে আছেন চেলসিতে যাওয়ার জন্য, কোর্টোইসকে চেলসি থেকেই ‘লোন’-এ পেয়েছিল অ্যাটলেটিকো এবং ‘লোন’ দেওয়ার সময়ই চেলসি জানিয়েছিল, তাদের বিরুদ্ধে খেলানো যাবে না৷‌ উয়েফা যদিও কোর্টোইসকে খেলানোর পক্ষে রায় দিয়েছে, আর্থিক সঙ্কটে থাকা অ্যাটলেটিকো বাড়তি চাপে থাকবেই৷‌ সিমিওনে যদিও পরিষ্কার বলেছেন, ‘কোস্তা যেতেই পারে চেলসিতে, কিন্তু, এখনও ও অ্যাটলেটিকোরই ফুটবলার’, আর কিছু দিন পরেই যে-ক্লাবে যেতে চলেছেন, সেই ক্লাবের বিরুদ্ধে পারফরমেন্সে নিজেকে ছাপিয়ে যাওয়া কতটা সম্ভব? বলা হয়েছিল চোট, অনুরূপ পরিস্হিতিতে গতবার ফাইনালে বোরুসিয়ার গোটজে কিন্তু ছিলেন গ্যালারিতে, বায়ার্নের বিরুদ্ধে৷‌ মোরিনহো আপাতত ব্যস্ত সান্ডারল্যান্ডের কাছে দলের হার নিয়ে রেফারির শাপশাপাম্ত করতেই! প্রিমিয়ার লিগের খেতাবি দৌড় থেকে প্রায়-ছিটকে গিয়ে, চেলসির কোচ আবারও বেছে নিলেন রেফারিকে দোষারোপের পরিচিত বিদ্রুপাত্মক পথই৷‌ ‘অভিনন্দন রেফারি মাইক ডিনকে! এসেছিলেন একটাই উদ্দেশ্য নিয়ে– অবিশ্বাস্য পারফরমেন্স দিতে৷‌ তাই ম্যানেজার হিসেবে আমার কর্তব্য ওঁকে অভিনন্দিত করা৷‌’ ছাড়েননি রেফারিদের কর্তা মাইক রিলেকেও৷‌ অর্থাৎ, খেতাবি লড়াই থেকে ছিটকে যাওয়ার যাবতীয় কারণ রেফারিরাই, বলেই রাখলেন! চেলসিকে ইউরোপের সুপার কাপ ফাইনালে ৪-১ হারিয়েছিলেন সিমিওনে, ঠিক৷‌ কিন্তু সেই দলে যে ছিলেন রাদামেল ফালকাও! ‘খেতাব জিততে চাই৷‌ যা হয়ে গেছে, অতীত৷‌ ফুটবল সবসময়ই আগামীর কথা বলে’, বলেছেন সিমিওনে৷‌ সেই আগামীকাল বলছে এখন, লড়াই কঠিনতর!

রিয়েল-বায়ার্ন

কোচ গুয়ারদিওলার রেকর্ড রিয়েলের বিরুদ্ধে– ৯ জয়, ৪ ড্র, ২ হার! তাঁকে নিয়ে কিছু কথা উঠেছে, তুলেছেন প্রধানত বেকেনবাওয়ার৷‌ কারণ বোঝা অসম্ভব নয়৷‌ গুয়ারদিওলা প্রিয় ছাত্র ক্রুয়েফের আর বেকেনবাওয়ার যতই ক্রুয়েফকে হারিয়ে বিশ্বকাপ জিতে থাকুন, জানতেন, কীভাবে জিতেছিলেন! বুন্দেশলিগা জিতে যাওয়ার পর সেই লিগে অপ্রাসঙ্গিক দুটি ম্যাচে হার নিয়ে গুয়ারদিওলার সমালোচনা করায় স্পেনীয় কোচও জানিয়ে দিতে ভোলেননি, ‘ক্লাব যদি না চায়, হাত মিলিয়ে চলে যাব!’ তবে যতক্ষণ না-যাচ্ছেন, ত্রিমুকুটের লড়াইতে রেখে যাবেন ক্লাবকে এবং শেষ পর্যম্ত দেখতে চেয়ে ফুটবলারদের বলেছেন, ‘সেরা প্রস্তুতি নিয়ে বার্নাবিউতে যাচ্ছি না বোধহয়! রিয়েলের বিরুদ্ধে অনেক বেশি সতর্ক থাকতে হবে, পারফরমেন্সে তীব্রতা আনাও জরুরি৷‌ না হলে ফাইনালে পৌঁছনো অসম্ভব৷‌’ বিপক্ষ শিবির খুশি রোনাল্ডো, মার্সেলো এবং খেদিরা তিনজনকেই অনুশীলনে পেয়ে৷‌ যদিও রোনাল্ডো ছাড়া বাকি দুজন খেলবেন কিনা, নিশ্চিত নয়৷‌ রিয়েল চায় প্রতিশোধও৷‌ দু-বছর আগেই নিজেদের মাঠে টাইব্রেকারে হেরে এই সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছিল রোনাল্ডোদের৷‌ ২০ ম্যাচে যদিও ১১ বার জিতেছে বায়ার্ন, ৭ বার মাদ্রিদ, এবার রোনাল্ডোরাও দুর্দাম্ত ছন্দে এবং বায়ার্নের মতোই ত্রিমুকুটের লড়াইতে৷‌ আর রিয়েলের বিরুদ্ধে গুয়ারদিওলার রেকর্ড যদি ‘ভাল’ হয়, বায়ার্নের বিরুদ্ধে আনসেলোত্তির রেকর্ড দুর্দাম্ত৷‌ ৬ ম্যাচে একবারও হারেননি, ৪ জয়৷‌ কোচ হিসেবে যে-দুবার ইউরোপে ট্রফি জিতেছিলেন আনসেলোত্তি, দুবারই হারিয়েছিলেন বায়ার্নকে৷‌ কোপা দেল রে ফাইনালে রোনাল্ডোহীন দলও সহজেই হারিয়েছে বার্সিলোনাকে, আনসেলোত্তি নিশ্চিত, ইউরোপের সেমিফাইনালে বাড়তি আত্মবিশ্বাস জোগাবে সেই জয়৷‌ তাঁর হাত ধরেই কি রিয়েল পারবে গত তিনবার সেমিফাইনালে হারের ধারা পাল্টে দিতে, গতবারের চ্যাম্পিয়নদের হারিয়ে?






bangla || bharat || editorial || khela || Tripura || Error Report || archive || first page

B P-7, Sector-5, Bidhannagar, Kolkata - 700091, Phone: 30110800, Fax: 23675502/5503
Copyright © Aajkaal Publishers Limited

Designed, developed & maintained by   Remote Programmer Private Limited