Aajkaal: the leading bengali daily newspaper from Kolkata
কলকাতা ৭ কার্তিক ১৪২১ শনিবার ২৫ অক্টোবার ২০১৪
 প্রথম পাতা   কলকাতা  বাংলা  ভারত  বিদেশ  সম্পাদকীয়  উত্তর সম্পাদকীয়  খেলা  সংস্কৃতি  ঘরোয়া  পর্দা  আজকাল-ত্রিপুরা   পুরনো সংস্করন  বইঘর 
বোমা উদ্ধার করতে গিয়ে আক্রাম্ত পুলিস--পাড়ুই থানার ও সি-র মাথা লক্ষ্য করে বোমা ।। খাগড়াগড়, বেলডাঙায় সরেজমিনে এন আই এ-র ডি জি--পলাতকদের ধরতে বিশেষ স্ট্র্যাটেজি ।। সীমাম্তে ১০০০ অননুমোদনহীন মাদ্রাসা ।। মাদ্রাসা নিয়ে অপপ্রচার বন্ধের দাবি ।। কালো টাকার মালিকদের আড়াল করছেন! জেটলিকে জেঠমালানি ।। সোমবার মহারাষ্ট্রে নেতা নির্বাচন করবে বি জে পি ।। সেন কমিশন কেন বন্ধ হল?--রাজ্যের রিপোর্ট চান বিমান ।। রাজ্যে গ্রেপ্তার ১০৭৯ জন--বেহালায় মার খেলেন কনস্টেবল ।। আজ রবীন্দ্র সদন চত্বরে শুরু বাংলাদেশ বইমেলা ।। ৩০ বছর পূর্তিতে বিশেষ সাফাই অভিযান মেট্রো রেলে ।। পার্থর নিন্দা ।। রাজ্যে সদলে নিরাপত্তা কর্তারা
সংস্কৃতি

সেই পুরাতন ভৃত্য

বিভু ভট্টাচার্য স্মরণে ‘ঐকতান’

ইছামতীর কিচিরমিচির

‘নমস্কার’ জয়ম্তী

রাজ্যশ্রী ঘোষের গাইড টু মেজর রাগা

কলাশ্রীর সুর, তাল

অর্থনৈতিক ও রাজনৈতিক সঙ্কটের প্রতিচ্ছবি

সাফল্য, ব্যর্থতার পাশাপাশি বিতর্কও

সেই পুরাতন ভৃত্য

Google plus share Facebook share Twitter share LinkedIn share



পুরাতন ভৃত্য৷‌ রবীন্দ্রনাথের অতি-চেনা সৃষ্টি৷‌ তবু মঞ্চের নানা শৈলীতে ভাললাগায়৷‌ প্রযোজনায় চণ্ডীতলা প্রম্পটার৷‌

পুরাতন ভৃত্য৷‌ নাট্যরূপ৷‌পরিচালনা: প্রদীপ রায়৷‌ প্রযোজনা: চণ্ডীতলা প্রম্পটার৷‌

অশোক ভট্টাচার্য: রবীন্দ্রনাথের গল্প-উপন্যাসের নাট্যরূপ কিংবা তাঁর কবিতার ভেতরের নাটকীয় দ্বন্দ্বকে মঞ্চস্হ করার প্রয়াস নতুন কিছু নয়৷‌ তবু রবীন্দ্রনাথ বলেই তার আবেদনও ফুরনোর নয়৷‌ ‘চণ্ডীতলা প্রম্পটার’ সেই প্রয়াসেরই শরিক হল৷‌ বহু বছরের ‘পুরাতন ভৃত্য’ কেষ্টকে কেন্দ্র করে গৃহকর্তার সাংসারিক টানাপোড়েন দিয়ে যে কবিতার শুরু, কেষ্টর মৃত্যুতে তার শেষ৷‌ এরই মাঝে লাঞ্ছনা-গঞ্জনা মুখ বুজে সহ্য করেও প্রভুভক্তিতে অবিচল কেষ্ট৷‌ সেই ইঙ্গিতকে সম্বল করে সাংসারিক অশাম্তির আবর্ত এবং গৃহকর্তার মানসিক দ্বন্দ্বকে এক ঘণ্টা পনেরো মিনিটের মঞ্চ-প্রযোজনায় আনার কৃতিত্ব অবশ্যই এ- নাটকের নাট্যকার প্রদীপ রায়ের৷‌ উল্লেখ্য, প্রদীপই এই নাটকের পরিচালক৷‌ মুখ্য চরিত্র ‘কেষ্ট’র ভূমিকায় অনবদ্য অভিনয়ও তিনি করেছেন৷‌ গৃহকর্তার ভূমিকায় অরূপ চৌধুরির অভিনয়ে সাবেক উত্তর কলকাতার ‘অ্যাকসেন্ট’-এর ব্যবহার চরিত্রটিকে বিশ্বাসযোগ্য করে তুলেছে৷‌ অন্যান্য চরিত্রে দেবস্মিতা ঘোষ, অভিষেক ভট্টাচার্য, ঋষভ ভট্টাচার্য, প্রিয়াঙ্কা রায়, আদিত্য নারায়ণ এবং গৌতম চ্যাটার্জি অভিনয়ে সমতা রাখার চেষ্টা করেছেন৷‌

এ-নাটকে সাদামাঠা মঞ্চে দরজা-জানলার মাথায় রঙবেরঙের শার্সি, বনেদি বাড়ির অন্দরমহলকে মনে করিয়ে দেয়৷‌ শেষ দৃশ্যের আবহে ‘তোমার হলো শুরু...’ গানের সুর ব্যবহারের যৌক্তিকতা নিয়ে অবশ্য প্রশ্ন থেকেই যায়৷‌ গৃহকর্তা যখন রোগশয্যায় এবং কেষ্টর মৃত্যুদৃশ্যে আলোর ব্যবহারে শংকর মাঝি মুনশিয়ানার ছাপ রেখেছেন৷‌

সব থেকে বড় কথা, রবীন্দ্রনাথের হয়ে, তাঁরই লেখার নিচে মোটা-মোটা পেন্সিলের দাগ দিয়ে তাঁকে বোঝার এবং বোঝাবার দুরূহ চেষ্টা এ-নাটকে করা হয়নি৷‌





kolkata || bangla || bharat || bidesh || editorial || post editorial || khela ||
sangskriti || ghoroa || tv/cinema || Tripura || Error Report || archive || first page

B P-7, Sector-5, Bidhannagar, Kolkata - 700091, Phone: 30110800, Fax: 23675502/5503
Copyright © Aajkaal Publishers Limited

Designed, developed & maintained by   Remote Programmer Private Limited