আজকাল ওয়েবডেস্ক:‌ নীরজা ভানোটের খুনিদের সন্ধানে নেমেছেন মার্কিন গোয়েন্দারা। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই ১৯৮৬ সালে প্যান অ্যামের উড়ান–৭৩–র ছিনতাইকারীদের সন্ধানে নতুন করে উদ্যোগী হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে কম্পিউটার প্রোসেসিং–এর মাধ্যমে পলাতক ওই ৪ ছিনতাইকারীর এখনকার সম্ভাব্য চেহারার ছবি প্রকাশ করেছে। ওয়াদাউদ মহম্মদ হাফিজ আল–তুর্কি, জামাল সইদ আবদুল রহিম, মহম্মদ আবদুল্লা খলিল হুসেন আর–রাহাইয়াল এবং মহম্মদ আহমেদ আল–মুনাওয়ারের ২০০০ সালের ছবি থেকে সাম্প্রতিক চেহারার ছবি তৈরি করেছে এফবিআই।

প্রত্যেকের জন্য ৫০,০০০ টাকা পুরস্কার ঘোষণা করেছে এফবিআই। এখনও ওই চারজন এফবিআই–এর মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছে। 
১৯৮৩ সালের ৫ সেপ্টেম্বর মুম্বই থেকে আমেরিকাগামী উড়ানটি ছিনটাই করে করাচিতে নিয়ে যায় ৫ জঙ্গি। তারা আবু নিদাল অর্গানাইজেশন বা এএনও–র সদস্য ছিল বলে অভিযোগ। জঙ্গিরা বিমানকর্মী এবং যাত্রী সহ ২০ জনকে হত্যা করে, জখম হন কমপক্ষে ১০০ জন। যাত্রীদের রক্ষা করতে গিয়ে প্রাণ হারান পার্স কিপার বা বিমানকর্মীদের নেত্রী নীরজা ভানোট। প্রথমে ৫ জনই গ্রেপ্তার হয়।

১৯৮৮ সালে তাদের সবাইকে প্রাণদণ্ড দেয় পাকিস্তানের আদালত। পরে তা বদল করে যাবজ্জীবন কারাদণ্ড করা হয়। ২০০১ সালে পাকিস্তান আবদ আল–লতি সফারিনিকে আমেরিকার হাতে তুলে দিলে মার্কিন আদালত তাকে ১৬০ বছরের কারাদণ্ড দেয়। কিন্তু বাকিরা রাওয়ালপিন্ডির জেল থএকে পালিয়ে গিয়েছিল বলে মনে করা হয়। তারপর থেকেই তারা পলাতক।        

 

৪ জঙ্গির এখনকার সম্ভাব্য ছবি, ২০০০ সালে তোলা ৪ জনের ছবি, নীরজা ভানোট।

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top